কমিউনিটি নেতা শাহীন খালিকের অবদান, যু’ক্তরাষ্ট্র নিউজার্সির পিটারসনে মাইকে আজানের অনুমতি

আন্তর্জাতিক

 

দর্পণ ডেস্কঃ শব্দ দূষণের দোহাই দিয়ে এক সময় যু’ক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের পিটারসন শহরে মাইকে উচ্চস্বরে আজান প্রচার নিষিদ্ধি ছিলো। শুধুমাত্র ম’সজিদের ভেতরে বক্স ব্যবহার করে স্বল্পমাত্রার ভলিউমে আজান দিয়ে নামাজ পড়তেন মু’সলমানরা। যার আওয়াজ ম’সজিদ গণ্ডিতেই সীমবদ্ধ ছিল। তবে বর্তমানে নিউজার্সি অঙ্গরাজ্যের কর্তৃপক্ষ তাদের সেই নিষেধাজ্ঞা শিথিল করেছে। এখন থেকে পাঁচওয়াক্ত নামাজের জন্য উচ্চস্বরে মাইকে আজান প্রচার করা যাবে সেখানে। গত ১৬ সেপ্টেম্বর (বুধবার) নিউজার্সি স্টেটের পিটারসন সিটির ইউনিয়ন অ্যাভিনিউস্থ ম’সজিদ আল-ফেরদৌস থেকে জোহরের নামাজের আজান উচ্চস্বরে প্রচারের মাধ্যমে ঐতিহাসিকভাবে শুভ সূচনার সৃষ্টি হলো। জানা যায়, পিটারসন শহরে ৩০ হাজারের বেশি মু’সলমান বসবাস করেন। আর ১৫টি ম’সজিদ রয়েছে এখানে।

এদিকে, পিটারসন শহরে মাইকে উচ্চস্বরে দেয়ার সুসংবাদে সৈয়দ জুবায়ের আলী তার ফেসবুক পেইজে একটি স্ট্যাটাস দেন। ঠিকানার পাঠকদের জন্য তা হুবহু তুলে ধ’রা হলো- ‘আজ ১৬ই সেপ্টেম্বর বুধবার নিউজার্সি স্টেটের প্যাটারনের সিটির ইউনিয়ন এভিনিউস্থ ম’সজিদ আল-ফেরদৌসে জুহরের নামাজ থেকে উচ্চসুরে মাইকে আজান শুরু হল, আজানের ধন্বীতে আল্লাহপাক যেনে এলাকাকে আলোকিত করেন, এছাড়া আজানের আওয়াজ বুলন্দির সাথে আল্লাহ রাব্বুল আলামীন যেন এ জমিনে ইস’লামের আওয়াজকেও বুলন্দি করেন…আমীন।’

উল্লেখ্য, গত ২৫শে ফেব্রুয়ারী পিটারসন সিটি চেম্বারে ২ নম্বার ওয়ার্ডের কাউন্সিলম্যান শাহিন খালিকের র প্রস্তাবে ও তারই আন্তরিকতায় ৫-৪ ভোটে ঐতিহাসিক এ বিলটি পাশ করা হয়।


বিশিষ্ট সমাজসেবক, শিক্ষানুরাগী প্রবাসী কমিউনিটি নেতা শাহীন খালিকের বাড়ি বিয়ানীবাজার উপজেলার ১নং আলীনগর ইউনিয়নের স্থানীয় টিকর পাড়ার হেনটিল্লাহ গ্রামে ও ইউপি চেয়ারম্যান জনাব মোঃ মামুনুর রশীদ মামুন সাহেবের সুযোগ্য বাতিজা এবং ঐতিহ্যবাহী শাহিন খালীক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান।

66

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *