ঈদুল ফিতরের আগেই ৯৭ ভাগ করোনামুক্ত হওয়ার পূর্বাভাস বাংলাদেশে, ১৫ জুলাইয়ে শতভাগ

আন্তর্জাতিক বাংলাদেশ

দর্পণ ডেস্ক : অনেক হতাশার খবরের মধ্যে এবার আশার খবর জানুন। বাংলাদেশে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে ঈদুল ফিতরের আগে ১৯ মে। ৯৯ শতাংশ নির্মূল হবে ৩০ মে। এবং করোনাভাইরাস সম্পূর্ণ নির্মূল হবে এ বছরের ১৫ জুলাই। ২২ মের পর পবিত্র ঈদুল ফিতর উদযাপনের কথা রয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস মহামারীতে আক্রান্ত রোগীদের তথ্য ও ভাইরাসের জীবনচক্র বিশ্লেষণ করে এমন পূর্বাভাস দিয়েছে এসইউটিডি-ডাটা ড্রাইভেন ইনোভেশন ল্যাব নামের একটি প্রতিষ্ঠান। ভাইরাস নির্মূলের একটি সম্ভাব্য তারিখ নিয়ে দেশভিত্তিক পূর্বাভাস করেছে এসইউটিডি। তারা এর নাম দিয়েছে এসআইআর (সাসপেক্টবল-ইনফ্লেক্টেড-রিকভারড) মডেল। এক্ষেত্রে তারা ‘মিলান বাতিস্তা’ কোড ও বিশ্বের বিভিন্ন দেশের ২৫ এপ্রিল পর্যন্ত তথ্যের ভিত্তিতে এ মডেল তৈরি করেছে।

এছাড়া বিশ্বে এ মডেল অনুযায়ী ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে ৩০ মে, ৯৯ শতাংশ ১৭ জুন এবং শতভাগ নির্মূল হবে ৯ ডিসেম্বর।

যুক্তরাষ্ট্রে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে এ বছরের ১২ মে। ৯৯ শতাংশ নির্মূল হবে ২৪ মে। এবং করোনাভাইরাস সম্পূর্ণ নির্মূল হবে এ বছরের ২৭ আগস্ট।

ইতালিতে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে এ বছরের ৮ মে । ৯৯ শতাংশ নির্মূল হবে ২১ মে। দেশটিতে করোনাভাইরাস সম্পূর্ণ নির্মূল হবে এ বছরের ২৫ আগস্ট।

এ মডেল অনুযায়ী যুক্তরাজ্যে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে ১৬ মে, ৯৯ শতাংশ ২৭ মে এবং শতভাগ নির্মূল হবে ১৪ আগস্ট।

স্পেনে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে এ বছরের ৪ মে। ৯৯ শতাংশ নির্মূল হবে ১৬ মে এবং করোনাভাইরাস সম্পূর্ণ নির্মূল হবে এ বছরের ৭ আগস্ট।

ফ্রান্সে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে ৬ মে, ৯৯ শতাংশ ১৮ মে এবং শতভাগ নির্মূল হবে ৫ আগস্ট।

রাশিয়ায় ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে এ বছরের ২০ মে। ৯৯ শতাংশ নির্মূল হবে ২৮ মে এবং করোনাভাইরাস সম্পূর্ণ নির্মূল হবে এ বছরের ২০ জুলাই।

এ মডেল অনুযায়ী ভারতে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে ২১ মে, ৯৯ শতাংশ ১ জুন এবং শতভাগ নির্মূল হবে ২৬ জুলাই।

পাকিস্তানে ৯৭ শতাংশ করোনাভাইরাস নির্মূল হবে এ বছরের ৯ জুন। ৯৯ শতাংশ নির্মূল হবে ২৩ জুন এবং করোনাভাইরাস সম্পূর্ণ নির্মূল হবে এ বছরের ১ সেপ্টেম্বর

17

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *