আমার দেখা দেশেরবার্তা

Uncategorized

আমার দেখা দেশেরবার্তা

বর্তমান সময়ে চলতি পথে, যানবাহনে বা কাজের ফাঁকে টুক করে স্মার্টফোনের মাধ্যমে বিশ্বের সব খবর জানা এখন অতি সাধারণ বিষয়। আর এটি সম্ভব হয়েছে দেশের তথ্যপ্রযুক্তি ও যোগাযোগ খাতে উল্লেখযোগ্য সমৃদ্ধির কারণে। বড়রাও অবশ্য কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীদের সঙ্গে তাল মিলিয়ে অনলাইনে সক্রিয় থাকার চেষ্টা করছেন। ফলে প্রতি মুহূর্তে অনলাইন পত্রিকাগুলোর ভিজিটর বা পাঠক বাড়ছে।

এইতো সে দিন ২০১৬ সাল। অনলাইন একটি পত্রিকায় কাজ করার সুবাধে সহকর্মী বন্ধু হাফিজুল ইসলাম কবির’র মাধ্যমে ফোন আলাপচারিতায় পরিচয় হয় কিশোরগঞ্জের তরুন সাংবাদিক ই এ মোঃ রাজন মিয়ার সাথে। সেই সময়ে আমি শিক্ষকতার পাশাপাশি সংবাদ জগতে একটু সময় দিতাম। তখনকার সময় আমি জাতীয় দৈনিক ডেসটিনি পত্রিকা, টুডে টাইমস ও বাংলাবার্তার গোলাপগঞ্জ প্রতিনিধি ছিলাম। পাশাপাশি গোলাপগঞ্জ অনলাইন প্রেসক্লাবের ক্রিড়া সম্পাদকের দায়িত্বে ছিলাম।

২০১৭ সালের জানুয়ারী মাসের ৫ম দিনে বন্ধ হয়ে পড়ে বাংলাবার্তা পত্রিকা। ফলে আমাদের গ্রুপে কথা বলছিলাম নতুন একটা পত্রিকা শুরুর জন্য। তখন আমার স্কুলে ভর্তি কার্যক্রম চলছিলো। সময় সকাল ১১ টা। আমি অফিসে বসে কাজ করছিলাম। হঠাৎ আমার মোবাইলে রাজনের কল আসে। তারপর আমি ফোন রিসিভ করলাম। আপনার সাথে আমার একটি বিষয়ে জরুরী কথা ছিলো। তারপর আমি বলেছিলাম আমিতো স্কুলে। বিরতির সময় কল দিবো। অতপর বিরতির সময় রাজনের সাথে আলাপ হয়। সে লেখাপড়ার পাশাপাশি জাতীয় একটি অনলাইন পত্রিকা করবে এবং ইতিমধ্যে সে পত্রিকার নাম ও রেখে দিয়েছে দেশেরবার্তা টোয়েন্টিফোর ডটকম।

রাজধানী ঢাকার শ্যামলী রিং এ প্রধান অফিস করে ও পত্রিকা পরিচালনার জন্য একটি দক্ষ ম্যানেজমেন্ট গঠন করে ২০১৭ সা‌লের ৯ এ‌প্রিল আনুষ্ঠা‌নিক ভা‌বে যাত্রা শুরু ক‌রে দেশেরবার্তা। কেন জানি জেলায় তাঁর অনেক প্রতিনিধি থাকতেও সে আমাকে দেশেরবার্তার সিলেট জেলা প্রতিনিধি ঘোষণা করে কাজ শুরু করে।। স্নেহাশীস রাজন সর্বদা আমাকে ভাই বলে সম্মোধন করতো। তার কথায় কথায় আমিও কাজ শুরু করলাম। সেখান থেকেই শুরু দেশেরবার্তার ইতিকথা। প্রতিদিন রাতে রাজন আমাকে ফোন আলাপের মাধ্যমে পত্রিকা ব্যাপারে আমার কাছ থেকে পরামর্শ নিতো এবং আমাকে ফোন আলাপের মাধ্যমে বার বার বলতো ভাই আপনি সিলেট বিভাগের দায়িত্ব বাস্তবায়ন করুন দ্রুত। তার এ অবস্থা দেখে আমি সর্বদা থাকে উৎসাহ ও পরামর্শ দিতাম।

অবশেষে আমি সিলেট বিভাগের দায়িত্ব কাধে নিয়ে তা বাস্তায়নের জন্য মাঠে নামলাম। সিলেট বিভাগের সকল জেলা, উপজেলায় প্রতিনিধি নিয়োগ কার্যক্রম শুরু করি। শুরুতেই গোলাপগঞ্জ উপজেলা প্রতিনিধি হিসেবে ফয়সল আহমদ, বিশেষ প্রতিনিধি রফিকুল ইসলাম, কানাইঘাট উপজেলা প্রতিনিধি নুরুল আম্বিয়া, গোয়াইনঘাট উপজেলা প্রতিনিধি জামাল আহমদ ও বিশেষ প্রতিনিধি হিসেবে সমরু মিয়াকে নিয়োগ দেই। আর এদিকে আমাকে সহযোগিতার জন্য মৌলভীবাজার জেলা প্রতিনিধি হিসেবে আব্দুর রহিম, সিনিয়র প্রতিনিধি গিয়াস উদ্দিন, শ্রীমঙ্গল উপজেলা প্রতিনিধি শাহীন আহমদ, আশরাফুল আলম, বিশেষ প্রতিনিধি সুমন আহমদকে ও পর্যায়ক্রমে সুনামগঞ্জ, হবিগঞ্জ জেলার পাশাপাশি সারা দেশব্যাপী প্রতিনিধি নিয়োগ দেয় ম্যানেজমেন্ট।

যখন সকল সংবাদকর্মীর প্রেরিত সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের ফলে খুব অল্প সময়ে সারাদেশে ও বহির্বিশ্বে জন‌প্রিয় হয়ে উঠে দেশেরবার্তা। ঠিক তখনি ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে সকল সংবাদকর্মীদের কাজের অগ্রগতিকে মুল্যায়ন করে ম্যানেজমেন্টের নির্দেশনায় ও আমার সিলেট বিভাগের দেশেরবার্তায় কর্মরত সকল সংবাদকর্মীদের সহযোগিতায় ঝমকা‌লো আ‌য়োজ‌নের মধ্য দি‌য়ে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার হোটেল গ্র্যান্ড তাজে “সি‌লেট বিভাগীয় প্র‌তি‌নি‌ধি স‌ম্মেলন ও সাংবা‌দিক সম্মাননা” অনুষ্ঠান হয়। আর সেদিন ই আমাকে সিলেট বিভাগীয় প্রধান হিসেবে পদোন্নতি দেওয়া হয়। এতো বড় আয়োজনের মধ্যে যে আমি বিভাগীয় সম্মাননা পাবো তা কখনো ভাবতেই পারিনি।

এই অনুষ্ঠানে আমার সভাপতিত্বে মৌলভীবাজার জেলা প্রতিনিধি আব্দুর রহিম ও আশরাফুল আলমের যৌথ সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন দেশেরবার্তার প্রধান উপদেষ্টা এস এম মিজানুর রহমান মামুন, প্রধান বক্তা ছিলো আমার স্নেহের ছোট ভাই দেশেরবার্তার সহকারী সম্পাদক ই এ মোঃ রাজন মিয়া, বিশেষ অতিথি ছিলেন দেশেরবার্তা অন্যতম সহযোগী আব্দুল্লাহ হুমায়দি, প্রয়াত মুখলেছুর রহমান। এছাড়া উক্ত অনুষ্ঠানে শ্রীমঙ্গল থানার সাবেক অফিসার ইনচার্জ নজরুল ইসলাম, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইদ্রিস আলীসহ বিভিন্ন অনলাইন, প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আজকে আবার নতুন একটি খবর পেলাম প্রতিষ্ঠাবার্ষিকীর এই দিনে আমার প্রিয় ভাই রাজনকে ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব দিয়েছে উপদেষ্টা পর্ষদ ও সম্পাদকীয় পর্ষদ। গতবছর দায়িত্ব পেয়েছিলো সহকারী সম্পাদকের পাশাপাশি প্রকাশকেরও। সবমিলিয়ে এখন সে প্রকাশ ও ব্যবস্থাপক। পত্রিকা কর্তৃপক্ষের সঠিক তত্বাবধানে এবং পত্রিকার প্রকাশ ও ব্যবস্থাপক ই এ মোঃ রাজন মিয়ার সঠিক নেতৃত্বে দেশ-বিদেশের একঝাক দক্ষ সংবাদকর্মীদের সমন্বয়ে তিনটি বছর পেরিয়ে চতুর্থ বর্ষে পা রাখছে দেশেরবার্তা টোয়েন্টিফোর ডটকম। এই শুভ লগ্নে সকল সংবাদকর্মী, পত্রিকা ও পত্রিকা কর্তৃপক্ষের প্রতি রইলো আমার অফুরন্ত ভালোবাসা ও শ্রদ্ধা।

প্রিয় পাঠক! বিশ্ব এখন হাতের মুঠোয় বন্দী। ফেসবুকে সক্রিয় থাকলে ছাপা পত্রিকার পুরনো খবর পড়ার আর দরকার হয় না। এছাড়া মাসচুক্তি ৩শ টাকায় একটি ছাপা পত্রিকা পড়ার চেয়ে, প্রায় সমপরিমাণ টাকায় এক গিগাবাইট কিংবা তার চেয়ে বেশি ইন্টারনেট প্যাকেজ নিয়ে দেশ-বিদেশের শত শত পত্রিকা পড়ার সুযোগ, সঙ্গে ফেসবুক, ইউটিউবসহ বিভিন্ন অনলাইন সেবা নেওয়ার সুবিধা কেউ হাতছাড়া করবেন কেন! বর্তমান প্রজন্ম খুব অস্থির। অস্থির চিত্তে তারা স্থির থাকতে চায়। দ্রুততার সঙ্গে তারা সব জানতে চায়। এজন্য অনলাইনের বিকল্প নেই। আর তাই দেশেরবার্তাও অনলাইন পত্রিকার পাশাপাশি অনলাইন চ্যানেল ডিবার্তার মাধ্যমে তার প্রতিফলন ঘটাতে সদা সচেষ্ট থাকছে।

সারা বিশ্বজুড়ে প্রিন্ট মিডিয়ার ধস নেমেছে। বাংলাদেশেও তার প্রভাব পড়তে শুরু করেছে। ইতোমধ্যে অনেক পত্রিকার সার্কুলেশন কমিয়ে দেওয়া হয়েছে। তারাই এ প্রতিযোগিতায় টিকে থাকবে, যারা যুগের চাহিদা অনুযায়ী পত্রিকার অনলাইন ভার্সন চালু রাখতে পারবে। ফেসবুকে অনেকে নিউজের লিঙ্ক শেয়ার করে, তা থেকেই টুকটাক পত্রিকা পড়ে নেন বেশীরভাগ পাঠক। দেশের সর্বত্র ইন্টারনেট ব্যবস্থা সহজলভ্য হওয়ায় প্রত্যন্ত অঞ্চলেও ছাপা পত্রিকার চেয়ে অনলাইনে বেশি মানুষকে পত্রিকা পড়তে দেখা যায়। এভাবেই পত্রিকা পড়ার সংস্কৃতির ধরন বদলাচ্ছে।

লেখক : মোঃ রুবেল আহমদ, বিভাগীয় প্রধান, সিলেট।
দেশেরবার্তা টোয়েন্টিফোর ডটকম।

16

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *